সংরক্ষিত নারী আসনের প্রার্থীদের ঋণ খেলাপীর তথ্য চেয়েছে ইসি

মুনা নিউজ ডেস্ক | ৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫৫

ফাইল ছবি ফাইল ছবি

আগামী ১৪ মার্চ দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের প্রার্থীদের ঋণ খেলাপের তথ্য চেয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল বুধবার আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে এ সংক্রান্ত চিঠি পাঠান ইসির উপসচিব এম. মাজহারুল ইসলাম।

চিঠিতে বলা হয়, নির্বাচন কমিশন কর্তৃক ইতিমধ্যেই নির্বাচনি সময়সূচি জারি করা হয়েছে এবং নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব মো. মনিরুজ্জামান তালুকদারকে রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে। এতে ঋণ খেলাপী সংক্রান্ত তথ্য ১৯ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাইয়ের সময়সীমার পূর্বে রিটার্নিং অফিসারকে দেওয়াসহ প্রয়োজনীয় অন্যান্য ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১৯ ও ২০ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র দাখিলের বিরুদ্ধে আপিল ২২ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ ফেব্রুয়ারি, প্রতীক বরাদ্দ ২৭ ফেব্রুয়ারি এবং ১৪ মার্চ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে বিদ্যমান আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসনসংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। সংসদের সাধারণ আসনে নির্বাচিত সংসদ সদস্যরা সংরক্ষিত আসনের নির্বাচনের ভোটার হন।

দ্বাদশ সংসদের ২৯৯ আসনের প্রজ্ঞাপন অনুযায়ী আওয়ামী লীগ ২২৩টি, জাতীয় পার্টি ১১টি, জাসদ একটি, ওয়ার্কার্স পার্টি একটি, কল্যাণ পার্টি একটি ও স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে বিজয়ী হয়েছেন।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে স্বতন্ত্রদের নিয়ে আওয়ামী লীগ ৪৮টি আসন এবং জাতীয় পার্টি দুটি সংরক্ষিত আসন পাচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: