সুদ দিয়ে ১ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে ইসলামী ব্যাংক

মুনা নিউজ ডেস্ক | ১ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

শরিয়াহভিত্তিক নীতিমালা লঙ্ঘন করে সুদের বিনিময়ে এক হাজার কোটি টাকা ঋণ নিয়েছে ইসলামী ব্যাংক। নীতিমালা অনুযায়ী শরিয়াহভিত্তিক ব্যাংকগুলো সুদ গ্রহণ বা পরিশোধ করতে পারে না। তবে অর্থ সংকটে থাকায় সোনালী ব্যাংক থেকে ঋণ দিয়েছে ইসলামী ব্যাংক। এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশের শীর্ষস্থানীয় গণমাধ্যম।

২০২৩ সালের ২৬ ডিসেম্বর ১০ দশমিক পাঁচ শতাংশ সুদের হারে ১৪ দিনের জন্য এই ঋণ নেয় ইসলামী ব্যাংক।

নাম প্রকাশ না করার শর্তে সোনালী ব্যাংকের কর্মকর্তারা জানান, তারল্য সহায়তার মেয়াদ শেষ হলেও এখনও পুরো টাকা পরিশোধ করতে পারেনি ইসলামী ব্যাংক। এছাড়া এই ঋণের মধ্যে সোনালী ব্যাংক তাদের অভ্যন্তরীণ ঋণসীমার বাইরে গিয়ে ৬২১ কোটি টাকা ইসলামী ব্যাংকে দিয়েছে। বিষয়টি বাংলাদেশ ব্যাংকে জানানো হয়েছে বলেও জানান সোনালী ব্যাংকের কর্মকর্তারা।

তবে এ বিষয়ে কিছু জানেন না বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক।

সোনালী ব্যাংক থেকে জানা গেছে, তারল্য সংকটে থাকায় দেশের সার্বিক ব্যাংকিং ব্যবস্থার স্বার্থে ইসলামী ব্যাংকে এই তারল্য সহায়তা দেওয়া হয়।

বাংলাদেশের ৬১টি তফসিলি ঋণদাতার মধ্যে সবচেয়ে বেশি আমানত পাওয়া ও ঋণ দেওয়া ইসলামী ব্যাংক দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় ব্যাংকের চলতি হিসাবের ঘাটতিতে রয়েছে। ব্যাংকগুলোকে বিভিন্ন ক্লিয়ারিং পেমেন্ট সিস্টেমের জন্য বাংলাদেশের  কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে একটি চলতি অ্যাকাউন্ট বজায় রাখতে হয় এবং সেই অ্যাকাউন্টে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ থাকতে হয়।

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের অভ্যন্তরীণ নথি অনুযায়ী, ১১ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের কাছে থাকা চলতি হিসাবে ইসলামী ব্যাংকের তিন হাজার ৬৪৭ কোটি টাকার ঘাটতি আছে।



আপনার মূল্যবান মতামত দিন: