শীত থাকবে আরও কয়েকদিন, বৃষ্টির পূর্বাভাস

মুনা নিউজ ডেস্ক | ১৪ জানুয়ারী ২০২৪ ১৭:০০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


কয়েকদিন ধরে চলা শীতের তীব্রতার মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। ১৪ জানুয়ারি, রোববার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে বয়ে চলা শৈত্যপ্রবাহের মধ্যেই হতে পারে বৃষ্টি। এতে তাপমাত্রা আরও কমতে পারে।

এদিকে গত কয়েকদিন ধরে বাংলাদেশের রাজধানী ঢাকাসহ সারাদেশে গুঁড়িগুঁড়ি বৃষ্টির মতো ঘন কুয়াশা দেখা মিলছে। তবে বেলা বাড়তেই কুয়াশা কিছুটা কমলেও বাতাসে শীতের জানান দিচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজও বাংলাদেশের চারটি জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এ সময়ে আবহাওয়া পরিস্থিতির তেমন পরিবর্তন আসবে না। তবে কিছুটা তাপমাত্রা বাড়তে পারে বেলা বাড়লে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির জানিয়েছেন, আজকে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৮.৫ ডিগ্রি সেলসিয়াস ও রাজধানী ঢাকায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ব্যবধান কমে যাওয়ায় এত বেশি শীত অনুভূত হচ্ছে বলে জানান এ আবহাওয়াবিদ।

তরিফুল নেওয়াজ কবির আরও বলেন, সহসাই বর্তমান আবহাওয়া পরিস্থিতি পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই। এ সপ্তাহের শেষের দিকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সময় তাপমাত্রা কিছুটা বাড়লেও বৃষ্টির পরে তাপমাত্রা আবারও কমে যাবে। মূলত জানুয়ারি মাসটা বছরের সবচেয়ে শীতলতম মাস হিসেবে ধরা হয় বলেও জানান তিনি।

এ দিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, আগামী ২৪ ঘণ্টা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে। এ ছাড়া সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

 



আপনার মূল্যবান মতামত দিন: