পাসপোর্টের জগতে বড় পরিবর্তন, উত্তর কোরিয়া ও বাংলাদেশ একই নম্বরে

মুনা নিউজ ডেস্ক | ১১ জানুয়ারী ২০২৪ ২০:৫৩

গ্রাফিক্স গ্রাফিক্স

পাসপোর্টের দুনিয়ায় এসেছে বড় পরিবর্তন। বিগত পাঁচ বছর ধরে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের গর্ব ছিল সিঙ্গাপুর এবং জাপানে ঝুলিতে। দেশ দুটির নাগরিকদের আগাম ভিসা ছাড়াই আরও বেশি দেশে প্রবেশাধিকার ছিল। এ বছর অবশ্য পরিস্থিতি বদলেছে।

হেনলি পাসপোর্ট সূচক-২০২৪ অনুযায়ী, চারটি ইউরোপীয় দেশ এশিয়ার দেশগুলোর সঙ্গে শীর্ষস্থান ভাগ করে নিয়েছে। ফ্রান্স, জার্মানি, ইতালি এবং স্পেনের বাসিন্দাদের এখন ২২৭টি দেশের মধ্যে ১৯৪ টিতে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে, যা গত বছরের চেয়ে তিনটি দেশ বেশি।

বসে নেই বাংলাদেশও। বিশ্বের শক্তিশালী পাসপোর্টের সূচকে এ বছর একধাপ এগিয়েছে বাংলাদেশ। শক্তিশালী পাসপোর্টের দিক থেকে বাংলাদেশের অবস্থান এখন ৯৭ তম।

গত বছরের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৯৮ তম। এবারের তালিকায় বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে আছে উত্তর কোরিয়াও।

যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স প্রকাশিত সূচকে এসব তথ্য জানা গেছে। হেনলি অ্যান্ড পার্টনার্সের ওয়েবসাইটে সূচকটি প্রকাশ করা হয়েছে।

সূচকে প্রকাশিত তথ্য বলছে, এখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া বিশ্বের ৪২টি দেশে ভ্রমণ করতে পারেন। গত বছর বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারতেন। ওই সময় সূচকে বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে ছিল লিবিয়া ও উত্তর কোরিয়া।

এ বছরের সূচকে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট ছয়টি দেশের। দেশগুলো হলো ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। দেশগুলোর পাসপোর্টধারীরা ১৯৪টি দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন। গত বছরের সূচকে এককভাবে শীর্ষে ছিল সিঙ্গাপুর।

গত বছরের সূচকে দ্বিতীয় অবস্থানে ছিল জাপান। এবারের সূচকে ফিনল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও সুইডেন এই অবস্থানে আছে। এসব দেশের পাসপোর্টধারীরা ১৯৩টি দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন।

শক্তিশালী পাসপোর্টের সূচকে এ বছর সবার নিচে আফগানিস্তানের (১০৪ তম) অবস্থান। আফগান পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ২৮টি দেশে ভ্রমণ করতে পারেন। সূচকে আফগানিস্তানের ওপরে রয়েছে সিরিয়া (১০৩ তম), ইরাক (১০২ তম) ও পাকিস্তান (১০১ তম)।

এবারের সূচকে বাংলাদেশের ঠিক আগে ৯৬ তম অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। আর পরের ৯৮ তম অবস্থানে রয়েছে তিনটি দেশ—নেপাল, লিবিয়া ও ফিলিস্তিন। এবারের সূচকে ভারতের অবস্থান ৮০ তম। ভারতীয় পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ৬২টি দেশে ভ্রমণ করতে পারেন।

যুক্তরাজ্যর সাময়িকী টাইমের এক প্রতিবেদনে বলা হয়েছে, কোনো দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া কিংবা ভিসামুক্ত সুবিধা নিয়ে কতটি দেশে যাওয়া যায়, তার ওপর ভিত্তি করে শক্তিশালী পাসপোর্টের এ সূচক তৈরি করে দ্য হেনলি অ্যান্ড পার্টনার্স। সূচক তৈরিতে আন্তর্জাতিক আকাশ পরিবহন কর্তৃপক্ষের (আইএটিএ) তথ্য ব্যবহার করা হয়।



আপনার মূল্যবান মতামত দিন: