ড. ইউনূসকে সাজা দেওয়ায় বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে : এ্যাব

মুনা নিউজ ডেস্ক | ৩ জানুয়ারী ২০২৪ ১৫:৫৪

শান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস : সংগৃহীত ছবি শান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস : সংগৃহীত ছবি

শান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে একটি মামলায় সাজা দেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে প্রকৌশলীদের সংগঠন এসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (এ্যাব)।

৩ জানুয়ারি, সংগঠনের সভাপতি প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু ও মহাসচিব প্রকৌশলী আলমগীর হাছিন আহমেদ এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন। বিবৃতিতে স্বাক্ষর করেন এ্যাবের দপ্তর সম্পাদক প্রকৌশলী সাব্বির আহমেদ ওসমানী।

বিবৃতিতে বলা হয়, বর্তমান শাসকগোষ্ঠী অবৈধভাবে দীর্ঘদিন ক্ষমতায় থেকে জনগণের টাকায় পরিচালিত সরকারের প্রতিটি প্রতিষ্ঠানকে তাদের নিজেদের দলীয় স্বার্থে জনগণের বিরুদ্ধে ন্যক্কারজনকভাবে ব্যবহার করছে। বিরোধী মতসহ আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও দেশ বরেণ্য ব্যক্তিবর্গ থেকে শুরু করে বুদ্ধিজীবী ও পেশাজীবীদের মামলা, হামলা, ভয় ও ভীতিসহ সব রকম নির্যাতন চালিয়ে বিভিন্নভাবে হেনস্থা করছে। এমনকি পরিকল্পিতভাবে আদালতকে ব্যবহার করে তাদেরকে বিরুদ্ধে সাজা প্রদানের ব্যাবস্থা করছে।

নেতৃদ্বয় বলেন, গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও সম্মানিত ব্যক্তি অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে একটি মামলায় সাজা দেওয়া হয়েছে। আমরা এর নিন্দা, উদ্বেগ ও প্রতিবাদ জানাচ্ছি।

এ্যাবের শীর্ষ দুই নেতা বলেন, আমরা মনে করি ড. মুহাম্মদ ইউনূস ন্যায়বিচার পাননি ৷ তিনি সরকারের প্রতিহিংসার শিকার। যা ইতোপূর্বে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিভিন্ন সময় তার বিরুদ্ধে দেওয়া মামলা ও তার প্রতি বিদ্বেষপূর্ণ কথা বার্তায় প্রমাণিত হয়। তারা আরও বলেন, উদ্দেশ্যপ্রণোদিতভাবে ড. ইউনূসকে সাজা দেওয়ায় আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্থ হয়েছে। তাছাড়া মানুষের শেষ আশ্রয়স্থল আদালতের উপর সাধারণ মানুষের আস্থা একেবারেই শূন্যের কোটায় চলে যাবে এবং বিচার ব্যবস্থা হাস্যকর হয়ে যাবে।

প্রকৌশলীদের শীর্ষ দুই নেতার দাবি- মূলত সরকারের সকল ব্যর্থতা আড়াল করার জন্য জনগণের দৃষ্টি ভিন্নখাতে প্রবাহিত করার এটা একটা নতুন কৌশল মাত্র। এ রকম পরিস্থিতি সৃষ্টির কারণে সারা পৃথিবীতে বাংলাদেশের ইমেজ নষ্ট হচ্ছে, যা বাংলাদেশের অর্থনীতির জন্য অশনি সংকেত। তাই এসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (এ্যাব) অবিলম্বে ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে দেওয়া সাজা বাতিল ও মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

 



আপনার মূল্যবান মতামত দিন: