নাশকতা দিয়েই বিএনপির জন্ম : স্বরাষ্ট্রমন্ত্রী

মুনা নিউজ ডেস্ক | ৩১ ডিসেম্বর ২০২৩ ১৭:০৮

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান : সংগৃহীত ছবি বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান : সংগৃহীত ছবি

নাশকতা দিয়েই বিএনপির জন্ম বলে মন্তব্য করেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলের, বিএনপি নাশকতা করবেই। আমাদের নিরাপত্তা বাহিনী সেই বিষয়ে সজাগ রয়েছে এবং গোয়েন্দা বাহিনীও কাজ করছে। তবে গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে আগাম কোনো সতর্কতা নেই। ৩১ ডিসেম্বর, রোববার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন কথা বলেন তিনি।

গোয়েন্দা সংস্থাগুলো সঠিকভাবে কাজ করছে বলেই বিএনপি নাশকতা কম করতে পেরেছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, আমি মনে করি তারা (বিএনপি) যাই করুক, এদেশের জনগণ তাদের প্রতিহত করবে, এদেশের জনগণ তাদের কোনোরকম আশ্রয়-প্রশ্রয় দেবে না। জনগণ আর অন্ধকারে ফিরে যেতে চায় না।

গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো আগাম সতর্কতা নেই। আমাদের কাছে তেমন কিছু আসেনি, বলেন আসাদুজ্জামান খান।

বিএনপি গুপ্তহত্যা চালাতে পারে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সড়ক পরিবহন মন্ত্রী ও আমাদের পার্টির সাধারণ সম্পাদকের কাছে অবশ্যই খবর আরও বেশি থাকে। কারণ তিনি রাজনীতি করেন। তার কাছে যথেষ্ট তথ্য থাকে। সেই তথ্যভিত্তিকই তিনি বলেছেন। ‌ ‌

নির্বাচন কমিশন নির্বাচন বিরোধী প্রচার-প্রচারণা নিষিদ্ধ করলেও তা বাস্তবায়ন হচ্ছে না- এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচন যাতে না হয়, নির্বাচনে যাতে কেউ অংশগ্রহণ না করে- সেই ধরনের প্রচারণা শুরু করেছে বিএনপি নামক একটি রাজনৈতিক দল। তারা ভাঙচুর করছে, মানুষ হত্যা করছে, সম্পত্তি বিনষ্ট করছে, হরতাল-অবরোধ—কত কিছুই করে যাচ্ছে, কিন্তু মানুষ কোনো কিছুতেই অ্যাটেনশন দিচ্ছে না।

মানুষ মনে করছেন—এগুলো অযৌক্তিক, সেজন্যই মানুষ এগুলোতে কর্ণপাত করছেন না। বিএনপির সঙ্গে নাম না জানা আরও দুয়েকটি দল এ ধরনের লিফলেট ছড়াচ্ছে। সেগুলো খুবই সামান্য পরিসরে। মাঝে মাঝে দু-এক জায়গায় আমরা খবর পাচ্ছি, যোগ করেন তিনি।

তিনি বলেন, তারা এক-দুটি লিফলেট দিচ্ছেন এবং সেখান থেকে সরে যাচ্ছে। এটা মানা করা হচ্ছে নিশ্চয়ই তারা বন্ধ করবেন। এখন পর্যন্ত তারা ব্যাপক হারে এটি করছেন না। আমরা সজাগ আছি, যদি আরও বেশি করে করে, তবে আইনশৃঙ্খলা বাহিনী নিশ্চয়ই ব্যবস্থা নেবে।

শান্তিপূর্ণভাবে নির্বাচনটা করতে পারবেন কিনা। আপনাদের কাছে কি তথ্য আছে- এ বিষয়ে আসাদুজ্জামান খান বলেন, একটা সুন্দর নির্বাচন করার জন্য আমাদের নির্বাচন কমিশন প্রস্তুত রয়েছে। সারাদেশে এখন নির্বাচনের আবহাওয়া বিরাজ করছে। সব জায়গায় নির্বাচনমুখী একটা উৎসব—একটা আমেজ এসে গেছে।

কাজেই একটা সুন্দর নির্বাচন হবে, এটাই আমরা আশা করি। কেউ বলল নির্বাচন করতে দেবে না, সেজন্য এ দেশের জনগণ বসে থাকবেন না। এদেশের জনগণ আগামী ৭ তারিখে তাদের যে কাজটি সেটা অবশ্যই করবে, বলেন আসাদুজ্জামান খান।

ভোটে টার্নআউট (ভোটের হার) কেমন হবে বলে মনে করছেন- এ বিষয়ে তিনি বলেন, অবশ্যই ভালো টার্নআউট হবে। সারা পৃথিবীর দিকে যদি তাকান, এখন উন্নত দেশের টার্নআউটগুলো দেখবেন, সেগুলোর ফিগার কী রকম আসে, জাপান এবং অন্যান্য দেশগুলো যদি দেখেন, সেখানে টার্নআউট কেমন, এর থেকে ইনশাআল্লাহ অনেক অনেক বেশি হবে।

আজকে আইন ও সালিশ কেন্দ্র থেকে বলা হয়েছে, ২০২৩ সালে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন ২০ জন। মানবাধিকার পরিস্থিতিকে অস্বস্তিকর বলছেন তারা- এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশে একটা মানবাধিকার কমিশন রয়েছে, তারা কি বলে সেটা লক্ষ্য রাখবেন। বিদেশ থেকে কী বলল, কোথা থেকে কী বলল- তথ্যভিত্তিক কথা অনেক সময়ই আসে না।

এর আগে ৭৮ জন গুম হয়েছে বলে আমাদের কাছে খবর পাঠিয়েছিল। আমরা দেখেছি, এরমধ্যে ২৫ জন বিএনপি রাজনীতি করছে কিংবা কারাগারে আছে, আত্মগোপন করেছে, বিদেশে পালিয়ে আছে। ‌অনেকগুলোকে আমরাই খুঁজতেছি, এগুলো গুম নয়। এরা অনেক সময় তথ্যের বাইরে কিছু কথা বলে থাকে, যোগ করেন তিনি।



আপনার মূল্যবান মতামত দিন: