দ্বাদশ জাতীয় নির্বাচন : পিছিয়েছে বাণিজ্য মেলার তারিখ

মুনা নিউজ ডেস্ক | ২৫ ডিসেম্বর ২০২৩ ১৩:৩৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

নতুন বছরের প্রথম দিন, অর্থাৎ ১ জানুয়ারি বাংলাদেশে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হলেও এ বছর তা হচ্ছে না। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে মেলার সময় পিছিয়ে জানুয়ারির শেষ সপ্তাহে শুরু হতে পারে বালে জানিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। ৭ জানুয়ারি নির্বাচনের কারণে জাতীয় এসএমই মেলা আয়োজনও পিছিয়েছে।

সম্প্রতি ইপিবির মহাপরিচালক-১ মাহবুবুর রহমান গণমাধ্যমকে বলেন, সাধারণত প্রতিবছর ১ জানুয়ারি থেকে বাণিজ্য মেলা শুরু হয়। তবে ২০২৪ সালের জন্য তা পিছিয়ে ২০ থেকে ২৫ জানুয়ারির মধ্যে শুরু হতে পারে।

তিনি বলেন, আগামী ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ, এ কারণে মেলা শুরুর দিন পেছানো হয়েছে। আমাদের প্রথম স্টিয়ারিং কমিটির মিটিংয়ে প্রাথমিকভাবে আমরা ১৫ জানুয়ারি থেকে মেলা শুরুর পরিকল্পনা করেছিলাম। তবে এরপর দেখলাম নির্বাচনের পর ফলাফল ঘোষণা হবে, সরকার গঠন হবে, এতে কিছুটা সময় লাগবে। তাই আমরা আশা করছি, বাণিজ্য মন্ত্রণালয় নতুন করে আবার তারিখটা পরিবর্তন করবে। আমরা ধরে রাখছি ২০ থেকে ২৫ জানুয়ারির মধ্যে মেলা শুরু হবে।

তিনি আরও বলেন, এটা বড় আয়োজন, তাই অনেক প্রস্তুতির বিষয় থাকে। সেগুলো প্রায় শেষ হয়েছে। ইতিমধ্যে স্টল বরাদ্দ, টিকেট বুথ নির্মাণসহ সব খাতের টেন্ডার বা ইজারা প্রক্রিয়া শেষ পর্যায়ে। এখন উদ্বোধনের নির্ধারিত তারিখ পেলেই হবে।

নির্বাচিত সরকারের প্রধানমন্ত্রী অথবা রাষ্ট্রপতি মেলার উদ্বোধন করবেন বলে জানান তিনি।

জানা গেছে, ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন নিয়ে ১৮ ডিসেম্বর ইপিবিতে বৈঠক হয়। নির্বাচনের আগে মেলা পরিচালনা, ক্রেতাসমাগম ও ব্যবসায়ীদের অংশগ্রহণে নানা সমস্যা সৃষ্টি হতে পারে বলে বৈঠকে আলোচনা হয়। জানুয়ারির তৃতীয় সপ্তাহের যে কোনো দিন মেলা শুরু করা যায় বলে প্রাথমিক সিদ্ধান্ত হয়। তবে ঠিক কবে থেকে মেলা শুরু করা যায়, তা পুরোপুরি নির্ভর করবে নির্বাচনের পরবর্তী পরিস্থিতির ওপর।

এদিকে রাজনৈতিক পরিস্থিতি এবং জাতীয় নির্বাচনের কারণে ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) উদ্যোক্তাদের অন্যতম বড় আসর জাতীয় এসএমই পণ্য মেলাও পেছানো হয়েছে। চলতি বছরের ৫ থেকে ১১ নভেম্বর ১১তম জাতীয় এসএমই পণ্য মেলা অনুষ্ঠিত হওয়ার প্রাথমিকভাবে মেলা শুরুর জন্য আগামী বছরের ২৯ ফেব্রুয়ারিকে বিবেচনায় রেখেছে এসএমই ফাউন্ডেশন।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, নির্বাচনের কারণে মেলার সময় পরিবর্তন করতে হয়েছে। আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে মেলা অনুষ্ঠিত হতে পারে। তবে নির্বাচন-পরবর্তী পরিস্থিতি বিবেচনায় নিয়ে চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হবে।

১৯৯৫ সাল থেকে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। এ মেলায় নতুন পণ্য নিয়ে অংশগ্রহণ করে স্থানীয় ও বিদেশি বিভিন্ন কোম্পানি ।

বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবি যৌথভাবে এ মেলার আয়োজন করে। গত দুইটি মেলার আয়োজন রাজধানীর পূর্বাচলের বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) করা হয়েছে। আগামী বছর সেখানে তৃতীয়বারের মতো এ মেলা অনুষ্ঠিত হবে। এর আগে রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হতো।

 



আপনার মূল্যবান মতামত দিন: