হেঁটে হজযাত্রায় টেকনাফের শিক্ষক জামিল

মুনা নিউজ ডেস্ক | ১৭ ডিসেম্বর ২০২৩ ১৬:০৩

হজযাত্রায় মোহাম্মদ জামিল : সংগৃহীত ছবি হজযাত্রায় মোহাম্মদ জামিল : সংগৃহীত ছবি


পবিত্র হজ পালন করতে হেঁটে সৌদি আরবের উদ্দেশে রওনা দিয়েছেন বাংলাদেশের টেকনাফ উপজেলার মোহাম্মদ জামিল। ৪৮ বছর বয়সী জামিল টেকনাফ আইডিয়াল পাবলিক স্কুলের প্রধান শিক্ষক এবং টেকনাফ পৌরসভার কায়ুকখালী পাড়ার মরহুম হাজি আবুল হাসিমের ছেলে।

টেকনাফ পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এহতেশামুল হক জানান, জামিল ১৬ ডিসেম্বর, শনিবার স্থানীয় অলিয়াবাদ জামে মসজিদে ফজর নামাজ আদায়ের পর মা-বাবার কবর জিয়ারত শেষে টেকনাফ পৌরসভার জিরো পয়েন্ট থেকে হজ করার উদ্দেশ্যে হেঁটে রওনা দেন।

কাউন্সিলর বলেন, জামিলের হজযাত্রার জন্য পৌরসভা থেকে প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করে দেওয়া হয়েছে। অন্যান্য কাগজপত্র তৈরি হয়ে গেলে তিনি বেনাপোল হয়ে ভারতের উদ্দেশে রওনা হবেন। হেঁটে হজে যাওয়া প্রসঙ্গে জানতে চাইলে জামিল বলেন, ছোটবেলা থেকেই আমার স্বপ্ন ছিল হেঁটে সৌদি আরব যাব। এ জন্য কয়েক বছর ধরে পরিকল্পনা করছি। একই সঙ্গে দৈনিক নির্দিষ্ট সময়ের মধ্যে ১৫-২০ কিলোমিটার হাঁটাহাঁটির অভ্যাস করেছি।

সৌদি আরবের যাত্রা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আশা করি দিনে কমপক্ষে ৩৫-৪০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারব। প্রথমে ঢাকা থেকে যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে ঢুকব। সেখান থেকে পাকিস্তান, ইরান, ইরাক, কুয়েত হয়ে সৌদি আরবে প্রবেশ করব ইনশাআল্লাহ।

পুরো পথ পাড়ি দিতে প্রায় আট হাজার কিলোমিটার হাঁটতে হবে বলে উল্লেখ করেন মোহাম্মদ জামিল। তিনি বলেন, এ হজযাত্রার পুরো খরচ তিনি নিজের থেকেই নির্বাহ করছেন। এরই মধ্যে ভারতীয় ভিসা পেয়েছেন। আশা করছেন, বাকি দেশগুলোর ভিসাও তিনি সহজেই পাবেন। এজন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাহায্য কামনা করেন তিনি।

অনন্য এই উদ্যোগকে দুঃসাহসিক উল্লেখ করে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী মোহাম্মদ জামিলের সফলতা কামনা করেন।



আপনার মূল্যবান মতামত দিন: