নিউমোনিয়ায় বছরে ২৪ হাজার শিশুর মৃত্যু, ঝুঁকি বাড়ে দূষিত বাতাসে

মুনা নিউজ ডেস্ক | ১০ নভেম্বর ২০২৩ ২১:৪৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


নিউমোনিয়া এখনো বিশ্বব্যাপী পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর প্রধান সংক্রামক। বাংলাদেশে প্রতি বছর প্রায় ২৪ হাজার শিশুর মৃত্যু হয় নিউমোনিয়ায়। সেই হিসেবে প্রতিদিন রোগটিতে ৬৬ জনের বেশি শিশুর মৃত্যু হয়। এটি বাংলাদেশে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মোট মৃত্যুর ২৪ শতাংশ। আর এই মৃত্যুর ঝুঁকি বাড়ায় দূষিত বাতাস।

বিশ্ব নিউমোনিয়া দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রে (আইসিডিডিআরবি) আয়োজিত আলোচনা অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। ‘শিশুদের নিউমোনিয়া: আমরা কি যথেষ্ট করছি’ শিরোনামে এই আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আইসিডিডিআরবি এর জ্যেষ্ঠ বিজ্ঞানী ড. মোহাম্মদ জোবায়ের চিশতী, আইসিডিডিআরবি তে নিউমোনিয়া নিয়ে তাঁর নিজের ও ড. নুর হক আলম, ড. কে জামান এবং ড. আহমেদ এহসানুর রহমান-এর কয়েকটি গবেষণার ফলাফল উপস্থাপন করেন।

ড. চিশতী বলেন, বিশ্বে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে বছরে প্রায় ৭ লাখ শিশুর মৃত্যু হয়। যা পাঁচ বছরের কম বয়সী শিশুদের মোট মৃত্যুর ১৪ শতাংশ। বিগত কয়েক দশকে মৃত্যুহার উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। তবে গত পাঁচ বছরে প্রতি হাজার জীবিত জন্মে ৭ দশমিক ৪ জনের মৃত্যু হয় নিউমোনিয়ায়। আনুমানিক ৪০ লাখ নতুন রোগীসহ প্রতি বছর প্রায় ৬ লাখ ৭৭ হাজার শিশু হাসপাতালে ভর্তি হয়।

ড. চিশতী বলেন, ২০১৯ এবং ২০২১ সালে আইসিডিডিআরবির গবেষণায় অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধী, গ্রাম-নেগেটিভ ব্যাকটেরিয়ার সংক্রমণের বিষয়টি উঠে আসে। গ্রাম-নেগেটিভ ব্যাকটেরিয়া শৈশবকালীন নিউমোনিয়ার নতুন কারণ।

তিনি বলেন, ঘরের মধ্যে বাতাস দূষিত হলে নিউমোনিয়ার মৃত্যু ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়। এ ছাড়া হাত জীবাণুমুক্ত রাখতে পারলে সংক্রমণ ২১ শতাংশ কমিয়ে আনা সম্ভব। এমনিক গর্ভবতী নারীদের ইনফ্লুয়েঞ্জা টিকা দিলে নবজাতকদের গুরুতর নিউমোনিয়া এবং হাইপোক্সেমিয়া (রক্তে অক্সিজেনের স্বল্পতা) প্রতিরোধ করা সম্ভব।

শিশুর জন্মের প্রথম ছয়মাস শুধুমাত্র মায়ের বুকের দুধ খাওয়ানোর ফলে নিউমোনিয়া হওয়ার আশঙ্কা ১৫ ভাগ কমে। আইসিডিডআরবির গবেষণায় আরও দেখা গেছে, মাত্র ৬০ শতাংশ অভিভাবক সন্তানদের নিউমোনিয়ার উপসর্গ দেখা দিলে চিকিৎসা গ্রহণ করেন।

বারডেম জেনারেল হাসপাতালের শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আবিদ হোসেন মোল্লা বলেন, নিউমোনিয়া মূলত ফুসফুসের প্রদাহজনিত রোগ। রোগের শুরুতে কাশি হয়, যা সাধারণত ২ থেকে ৪ সপ্তাহের মধ্যে ভালো হয়। তবে কিছু ক্ষেত্রে এর থেকে শ্বাসকষ্ট এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। মনে রাখতে হবে একবারে শিশু এবং প্রবীণদের এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ স্বাগত বক্তব্যে বলেন, আগে শিশুমৃত্যুর প্রধান কারন ছিল ডায়রিয়া, বর্তমানে নিউমোনিয়া সেই স্থান দখল করেছে। নিউমোনিয়ায় প্রতি বছর বিশ্বব্যাপী অনেক শিশুর মৃত্যু হয়।



আপনার মূল্যবান মতামত দিন: