‘ডিজিটাল মার্কেটিং’ ক্যাটেগরিতে ১৫ ও ‘এডভারটাইজিং ব্রডকাস্টিং’ ক্যাটেগরিতে ২০ শতাংশ হারে কর

বিজ্ঞাপন আয়ে সর্বোচ্চ ২০ শতাংশ হারে কর

মুনা নিউজ ডেস্ক | ৯ মে ২০২৩ ২১:২৫

বিজ্ঞাপন আয়ে সর্বোচ্চ ২০ শতাংশ হারে কর বিজ্ঞাপন আয়ে সর্বোচ্চ ২০ শতাংশ হারে কর

বিদেশি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন বাবদ আয় রেমিট্যান্স আকারে অনিবাসী প্রতিষ্ঠানের কাছে পাঠাতে বাংলাদেশের ব্যাংকগুলোকে সর্বোচ্চ ২০ শতাংশ কর কেটে রাখতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিদেশে অর্থ পাঠানোর সময়ে ‘ডিজিটাল মার্কেটিং’ ক্যাটেগরিতে ১৫ ও ‘এডভারটাইজিং ব্রডকাস্টিং’ ক্যাটেগরিতে ২০ শতাংশ হারে কর কেটে নিতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এর ফলে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন বাবদ আয় নিজ দেশে নিতে ফেসবুক, ইউটিউব-এর মতো বিদেশি প্রতিষ্ঠানগুলোকে ১৫ শতাংশ হারে কর দিতে হবে। আর `টেলিভিশন-রেডিও’ থেকে পাওয়া আয় নিতে ২০ শতাংশ কর দিতে হবে। ব্যাংকগুলো তা কেটে নেবে।

সোমবার জারি করা সার্কুলারে উল্লেখ করা হয়, ‘অনিবাসি প্রতিষ্টনের রেমিট্যান্স পাঠাতে ব্যাংকসমূহ বিভিন্ন গ্রাহকের কাছ থেকে ভিন্ন ভিন্ন হারে কর কর্তন করতে পারবে না আগামী জুন পর্যর্ন্ত।’

এতদিন বিদেশে অর্থ পাঠানোর সময়ে ভিন্ন ভিন্ন হারে কর কেটে নিতো ব্যাংকগুলো বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর বরাত দিয়ে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, অনিবাসী প্রতিষ্ঠানের মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন ও কনটেন্ট-এর ধরন অনুযায়ী নতুন সংজ্ঞা নির্ধারণ করেছে এনবিআর।

ইন্টারনেট ব্যবহার করে অনলাইন, ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন বা কনটেন্ট-এর প্রচার ও প্রমোশনকে ‘ডিজিটাল মার্কেটিং ’(Digital Marketing)’ এবং `টেলিভিশন-রেডিওতে’ প্রচারিত বিজ্ঞাপন বা কনটেন্ট-এর প্রচার ও প্রমোশনকে ‘এডভারটাইজিং ব্রডকাস্টিং’ (Advertisement Broadcasting) হিসেবে গণ্য করবে এনবিআর।

এ বিষয়ে ইতিপূর্বে জারি করা এনবিআরের ব্যাখ্যা অকার্যকর বলেও গণ্য হওয়ার কথা জানিয়েছে এনবিআর।



আপনার মূল্যবান মতামত দিন: