মেট্রোরেলের নিরাপত্তার দায়িত্ব নিল এমআরটি পুলিশ

মুনা নিউজ ডেস্ক | ২১ অক্টোবর ২০২৩ ১৩:৪৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বাংলাদেশের মেট্রোরেলের নিরাপত্তায় কাজ শুরু করেছে এমআরটি পুলিশ। আজ ২১ অক্টোবর শনিবার থেকে পুরোদমে পুলিশের এই বিশেষ ইউনিট মেট্রোরেলের নিরাপত্তায় দায়িত্ব পালন করবে। এমআরটি পুলিশ বর্তমানে বাংলাদেশের ছয়টি স্টেশনে নিরাপত্তায় কাজ করছে। এমআরটি পুলিশ আগামীকাল ২২ অক্টোবর রোববার আরও তিনটি স্টেশনের দায়িত্ব নেবে বলে জানা গেছে।

শনিবার এমআরটি পুলিশের কার্যক্রম পরিদর্শন করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। বেলা সোয়া ১১টায় আগারগাঁও স্টেশন পরিদর্শন শেষে মেট্রোরেলযোগে তিনি উত্তরা স্টেশনে যান।

চলতি বছরের ২৪ মে মেট্রোরেলের (মাস র‍্যাপিড ট্রানজিট-এমআরটি) নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষায়িত মেট্রোরেল পুলিশ গঠনের অনুমোদন দেয় সরকার। পুলিশের একজন উপমহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে ২৩১ জনবল নিয়ে চালু হয় এমআরটি পুলিশ।

এমআরটি পুলিশ গঠনের সময় ১ জন ডিআইজি, ১ জন পুলিশ সুপার (এসপি), ১ জন অতিরিক্ত পুলিশ সুপার, ৮ জন পুলিশ পরিদর্শক, ৬ জন উপপরিদর্শক (এসআই), ৪১ জন সহকারী উপপরিদর্শক (এএসআই), ৫ জন নায়েক, ১৬৩ জন কনস্টেবল, ২ জন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, উচ্চমান সহকারী ১ জন, ১ জন হিসাবরক্ষক ও ১ জন কম্পিউটার অপারেটর নিয়োগ দেওয়া হয়। এ ছাড়া মেট্রোরেল পুলিশ ১০টি মোটরসাইকেল, ৪টি পিকআপ ও ১টি জিপ বরাদ্দ পায়।

উত্তরার দিয়াবাড়ি মেট্রোরেলের ডিপোতে এমআরটি পুলিশের কার্যালয় ঠিক করা হয়েছে। তবে এমআরটি পুলিশের কার্যক্রম এখনো পুলিশ সদর দপ্তরে চলছে।

সম্প্রতি বিশেষায়িত এমআরটি পুলিশে আরও ২০০ জনবল যুক্ত হয়েছে। এ নিয়ে একজন উপমহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে এমআরটি পুলিশে জনবল এখন ৪৩১ জন। এই জনবল দিয়ে আজ থেকে মেট্রোরেলের নিরাপত্তার পুরো দায়িত্ব পালন শুরু করবে তারা।

আনসার সদস্যসহ ডিএমপির ৩৫০ জন সদস্য এত দিন এমআরটির সঙ্গে নিরাপত্তার বিষয়টি দেখভাল করে আসছিলেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: