সংবর্ধনা নেবেন না ‘দেশকে জাহান্নাম’ বলা সেই বিচারপতি

মুনা নিউজ ডেস্ক | ১৫ অক্টোবর ২০২৩ ১৪:০৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ শুনানিতে এই মন্তব্য করা বাংলাদেশের বিচারপতি মো: ইমদাদুল হক আজাদের শেষ কর্মদিবস আজ ১৫ অক্টোবর । বাংলাদেশের প্রথা অনুযায়ী, বিচারকের শেষ কর্মদিবসে সংবর্ধনা দেয়া হয়। এরপর সমাপনী বক্তব্য দিয়ে অবসরে চলে যান। কিন্তু তিনি কোনো ধরনের সংবর্ধনা নেবেন না বলে জানিয়েছেন বাংলাদেশের সুপ্রিম কোর্ট প্রশাসনকে।

তবে প্রধান বিচারপতির পক্ষ থেকে সুপ্রিম কোর্টের কর্মকর্তারা তাকে ফুল ও ক্রেস্ট পৌঁছে দেবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

গত ১০ অক্টোবর সকালে মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের জামিন শুনানিতে রাষ্ট্রপক্ষ বিরোধিতা করায় উষ্মা প্রকাশ করেন হাইকোর্ট। আদালত তাদের উদ্দেশে বলেছেন, ‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।’ বিচারপতি মো: ইমদাদুল হক আজাদের একক বেঞ্চ এ মন্তব্য করেন।

শুনানির শুরুতে আদিলুর-এলানের আইনজীবী সাবেক অ্যাটর্নি জেনারেল আইনজীবী এ জে মোহাম্মদ আলী আদালতের সামনে দাঁড়ান। এসময় রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো: রেজাউল করিম দাঁড়িয়ে বলেন, আমাদেরও বক্তব্য আছে। তখন আদালত বলেন, ‘আসামিদের আইনজীবীদের আগে বলতে দিন। আপনি এখন লাফ দিয়ে উঠছেন কেন? দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।’

ওইদিন শুনানিতে আইনজীবী এ জে মোহাম্মদ আলী বলেন, তথ্য প্রযুক্তি আইনের মামলায় আসামিদের দুই বছরের সাজা দেয়া হয়েছে। ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় আবারো জামিনের বিরোধিতা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেজাউল করিম।

তখন আদালত তাকে উদ্দেশ্য করে বলেন, ‘তাহলে তাদের দুই বছরের সাজা দিলেন কেন? যাবজ্জীবন দণ্ড দিতে পারলেন না।’

এ মন্তব্য করার কারণে সংশ্লিষ্ট বিচারপতির বিরুদ্ধে প্রধান বিচারপতির কাছে অভিযোগ করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। অ্যাটর্নি জেনারেল বলেন, একটি মামলার ফৌজদারি আপিল শুনানিকালে বিচারপতির এ ধরনের মন্তব্য অত্যন্ত দুর্ভাগ্যজনক। এ ধরনের মন্তব্য করে ওই বিচারপতি সংবিধানবলে যে শপথ নিয়েছিলেন তা ভঙ্গ করেছেন। এ ধরনের মন্তব্য সম্পূর্ণ অসাংবিধানিক এবং অত্যন্ত গর্হিত। যা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।

ওই দিন সন্ধ্যায় ‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ মন্তব্য করা বিচারপতিকে খাস কামরায় ডেকেছিলেন প্রধান বিচারপতি। এ সময় প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের বিচারপতিরা বিচারপতি মো: ইমদাদুল হক আজাদকে কথা বার্তায় যত্নশীল হওয়ার পরামর্শ দেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: