গ্যাস সংকটের কারণে

চিটাগাং সার কারখানার উৎপাদন বন্ধ

মুনা নিউজ ডেস্ক | ৭ মে ২০২৩ ২১:০৬

চিটাগাং সার কারখানার উৎপাদন বন্ধ চিটাগাং সার কারখানার উৎপাদন বন্ধ

আবারও গ্যাস সংকটের কারণে উৎপাদন বন্ধ হলো দেশের বৃহত্তম রাষ্ট্রীয় সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানির (সিইউএফএল)। গত শুক্রবার উৎপাদন বন্ধ হয়ে যায়।

রোববার (৭ মে) সকালে সিইউএফএল-এর ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। (৫ মে) শুক্রবার থেকে গ্যাস সরবরাহ ঠিকভাবে না মেলায় সার উৎপাদন বন্ধ রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

তিনি জানান, ‘গত ৫ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত যুক্তরাজ্যের একটি বিশেষজ্ঞ দলের তত্ত্বাবধানে সিইউএফএল কারখানার কনভার্টার ক্যাটালিস্ট পরিবর্তন করা হয়। পরবর্তীতে ক্যাটালিস্ট এমোনিয়া উৎপাদন উপযোগী করে তোলার ও রিডাকশনের জন্য হালদার টপসো, ডেনমার্ক থেকে আগামী ১০ মে একটি বিশেষজ্ঞ টিম কারখানায় আসার কথা রয়েছে। কিন্তু কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি হঠাৎ করে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। এতে করে বিদেশি বিশেষজ্ঞ টিমের ক্যাটালিস্ট পরিবর্তনের কাজ সম্পাদন করা নিয়ে অনিশ্চতায় পড়েছি আমরা।’

কারখানাটি চালু থাকলে দৈনিক ১ লাখ মেট্রিক টন অ্যামোনিয়া ও ১ হাজার ৭০০ মেট্রিক টন ইউরিয়া উৎপাদন করতে সক্ষম। সিইউএফএল পূর্ণ ক্ষমতায় চালু রাখতে দৈনিক ৪৭ থেকে ৪৯ মিলিয়ন ঘনফুট গ্যাস প্রয়োজন হয়। গ্যাসের চাপ এর চেয়ে কম থাকলে কারখানা চালু রাখা সম্ভব হয় না। শুক্রবার (৫ মে) থেকে কারখানায় চাহিদার বিপরীতে গ্যাসের চাপ কমে যাওয়ায় কর্তৃপক্ষ কারখানার উ’ৎপাদন বন্ধ করে দিতে বাধ্য হন। গত দুই দিনেও স্বাভাবিক গ্যাস সরবরাহ না পাওয়ায় কারখানার উৎপাদন সচল করা যায়নি।

ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান জানান, সার উৎপাদন স্বাভাবিক রাখতে দ্রুত সময়ের মধ্যে কারখানায় গ্যাস সরবরাহ স্বাভাবিক করতে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। কারখানার উৎপাদন বন্ধ থাকায় দৈনিক কমপক্ষে তিন কোটি টাকা লোকসান হচ্ছে।

উল্লেখ্য, চট্টগ্রামের আনোয়ারায় অবস্থিত চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানির বছরে ইউরিয়া সার উৎপাদন ক্ষমতা প্রায় সাড়ে তিন লাখ মেট্রিক টন।



আপনার মূল্যবান মতামত দিন: