বৈশ্বিক সংকট মোকাবিলায় আর্থিক ব্যবস্থা পুনর্গঠনে জোর বাংলাদেশের প্রধানমন্ত্রীর

মুনা নিউজ ডেস্ক | ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবিলায় আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা পুনর্গঠনের ওপর জোর দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার নিউইয়র্কের  জাতিসংঘ সদর দপ্তরে ইউএনজিএর ৭৮তম অধিবেশনের ফাঁকে সুষম আর্থ-কাঠামো বিষয়ক উচ্চ-স্তরের এক গোলটেবিল বৈঠকে এই গুরুত্বারোপ করেন বাংলাদেশের সরকার প্রধান।

২০ সেপ্টেম্বর, বুধবার স্থানীয় সময় সকালে নারী নেত্রীদের বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এরপর জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের আহ্বানে জলবায়ু পরিবর্তন ও ক্ষতিপূরণ আদায় বিষয়ক সেমিনারে যোগ দেবেন তিনি।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, শ্রীলংকার প্রেসিডেন্ট এবং পূর্ব তিমুর ও ডেনমার্কের প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেন শেখ হাসিনা। বৈঠকে এসব দেশের সঙ্গে বাংলাদেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। এছাড়া ইন্টারন্যাশনাল এটমিক এনার্জি এজেন্সির মহাপরিচালকের সঙ্গেও বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এ সময় পারমাণবিক নিরস্ত্রীকরণ ও পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধে বাংলাদেশের অবিচল অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

স্পেন ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রেসিডেন্টদের আমন্ত্রণে 'টুওয়ার্ডস এ ফেয়ার ইন্টারন্যাশনাল ফিনানসিয়াল আর্কিটেকচার' শীর্ষক গোল-টেবিল আলোচনায় অংশ নেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে প্রধানমন্ত্রী টেকসই উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অতিরিক্ত অর্থায়নের আহ্বান জানান বলেও জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।



আপনার মূল্যবান মতামত দিন: