যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের যৌথ ঘোষণা সই

মুনা নিউজ ডেস্ক | ৬ মে ২০২৩ ১৭:৫৯

সংগৃহিত ছবি সংগৃহিত ছবি

এয়ারবাস থেকে যাত্রী ও পণ্যবাহী উড়োজাহাজ কেনাসহ বাংলাদেশের আকাশপথে পরিবহন খাতের উন্নয়নে প্রয়োজনীয় সহযোগিতার জন্য ‘আকাশপথে পরিবহনে অংশীদারত্ব’ প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে একটি যৌথ ঘোষণা গতকাল শুক্রবার লন্ডনে সই হয়েছে। যার ফলে বাংলাদেশ এয়ারবাস থেকে উড়োজাহাজ কেনার জন্য সহজ শর্তে যুক্তরাজ্যের সরকারি ঋণদান সংস্থা ইউকে এক্সপোর্ট ফাইন্যান্স স্কিম থেকে দীর্ঘমেয়াদি ঋণসুবিধা পেতে পারে।

লন্ডনে যুক্তরাজ্য হাইকমিশন আজ শনিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং যুক্তরাজ্যের পক্ষে যুক্তরাজ্যের বিনিয়োগবিষয়ক মন্ত্রী লর্ড ডমিনিক জনসন যৌথ ঘোষণায় সই করেন। এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম তোফাজ্জল হোসেন মিয়া এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত সংসদ সদস্য রুশনারা আলী উপস্থিত ছিলেন।

যৌথ ঘোষণা সইয়ের পর যুক্তরাজ্যের বিনিয়োগবিষয়ক মন্ত্রী লর্ড ডমিনিক জনসন বাংলাদেশের আকাশপথে পরিবহন খাতকে শক্তিশালী করার জন্য যুক্তরাজ্যের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। আকাশপথে পরিবহনের একটি কার্যকর অংশীদারত্বের মাধ্যমে বাংলাদেশের এই খাতের শিল্পকে শক্তিশালী করা হবে এবং উভয় দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ হাইকমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ উদ্যোগের মাধ্যমে বাংলাদেশের আকাশপথে পরিবহনশিল্পের বিকাশের পাশাপাশি যুক্তরাজ্য ও এয়ারবাসের অন্য ইউরোপীয় অংশীদারদের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদার হওয়ার কথা। বাংলাদেশ এয়ারবাস থেকে উড়োজাহাজ কেনার জন্য সহজ শর্তে ইউকে এক্সপোর্ট ফাইন্যান্স স্কিম থেকে দীর্ঘমেয়াদি ঋণসুবিধা পেতে পারে।

যৌথ ঘোষণা স্বাক্ষরের পর প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান সন্তোষ প্রকাশ করে বলেন, এ উদ্যোগের ফলে এয়ারবাস ও বাংলাদেশ বিমানের মধ্যে দীর্ঘমেয়াদি ও কার্যকর সম্পর্ক গড়ে উঠতে পারে। যার মাধ্যমে বাংলাদেশ, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানির এবং ইইউ সম্পর্ক আরও শক্তিশালী হতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন: