ড. ইউনূসের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে সুপ্রিম কোর্টের ৩০১ আইনজীবীর বিবৃতি

মুনা নিউজ ডেস্ক | ৮ সেপ্টেম্বর ২০২৩ ২০:০৯

নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস : সংগৃহীত ছবি নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস : সংগৃহীত ছবি

 


নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন বাংলাদেশের সুপ্রিম কোর্টের ৩০১ আইনজীবী। ৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার তিন শতাধিক আইনজীবীর গণ স্বাক্ষরিত বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে ড. ইউনূসের মামলাকে হয়রানিমূলক উল্লেখ করে বলা হয়, তার বিরুদ্ধে ফরমায়েশি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ অবিলম্বে বন্ধ করতে হবে।

বিবৃতিতে স্বাক্ষরকারী উল্লেখযোগ্য আইনজীবীরা হলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) সাবেক সভাপতি জয়নুল আবেদীন, জ্যেষ্ঠ আইনজীবী সুব্রত চৌধুরী, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক এম মাহবুব উদ্দিন খোকন, সাবেক সম্পাদক রুহুল কুদ্দুস কাজল, আইনজীবী ফরিদুজ্জামান ফরহাদ, গাজী কামরুল ইসলাম সজল, সৈয়দ মামুন মাহবুব, শাহ আহমেদ বাদল প্রমুখ।

বিবৃতিতে বলা হয়, ক্ষুধা ও দারিদ্র দূরীকরণে ড. ইউনূসের অনবদ্য চিন্তার ফসল ক্ষুদ্র ঋণ। তিনি নোবেলসহ নানা আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। বাংলাদেশের ভাবমূর্তি আন্তর্জাতিক পরিমণ্ডলে উজ্জ্বল করেছেন। কিন্তু আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, সরকার প্রতিহিংসাপরায়ণ হয়ে তার বিরুদ্ধে নানারকম নিপীড়ন ও হয়রানিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে। ড. ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা একপেশে ও উদ্দেশ্যপ্রণোদিত। রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ফরমায়েশি বিচারের নামে যে বিচারিক হয়রানি তা দেশে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। 

বিবৃতিতে স্বাক্ষরকারীরা ড. ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা প্রত্যাহারের আহ্বান জানান।

 



আপনার মূল্যবান মতামত দিন: