ওমরাহ ভিসায় সৌদি আরব ঘুরতে পারবে বাংলাদেশিরা

মুনা নিউজ ডেস্ক | ২৩ আগস্ট ২০২৩ ২১:২৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। ফলে এ ভিসায় গিয়ে ওমরাহ করা ছাড়াও বাংলাদেশিরা পুরো সৌদি আরব ঘুরতে পারবেন বলে জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ। ২৩ আগস্ট, বুধবার বাংলাদেশের সচিবালয়ে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সঙ্গে বৈঠকের পর তিনি এ তথ্য জানান।

তৌফিক আল-রাবিয়াহ বলেন, বাংলাদেশিদের সৌদি আরবের মক্কা ও মদিনায় স্বাগত জানাতে আমরা এখানে এসেছি। ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। যে কেউ মক্কা, মদিনাসহ বিভিন্ন শহর ঘুরতে পারবেন।

তিনি বলেন, আমি প্রতিটি বাংলাদেশি নাগরিককে নিশ্চিত করতে চাই, তারা ওমরাহ করতে গিয়ে সেখানে যেকোনো জায়গায় যেতে পারবেন। এখন নারীরাও মাহরাম ছাড়া মক্কা ও মদিনায় যেতে পারবেন।

সৌদি আরবে বাস করা যেকোনো বাংলাদেশি তাদের আত্মীয়-স্বজনদের ভিজিট ভিসায় সৌদি আরবে আমন্ত্রণ জানাতে পারবেন। এছাড়াও হজের খরচ কমানো নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানান সৌদির হজ ও ওমরাহমন্ত্রী।  সৌদির উন্নয়নে বাংলাদেশিরা সহায়তা করছেন উল্লেখ করে তিনি জানান, ২৮ লাখ বাংলাদেশি বর্তমানে সৌদি আরবে কাজ করছেন।

এদিকে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, অন্য দেশে যাওয়ার পথে সৌদি আরবে গিয়ে বাংলাদেশিরা চারদিন থাকার সুযোগ পাবেন। তারা সেখানে ওমরাহ করে অন্য দেশে চলে যেতে পারবেন।

ফরিদুল হক খান বলেন, সৌদি আরব যাওয়া-আসা, হজের বিষয়ে খরচ কমানো, সার্বিক সহযোগিতার বিষয়ে আমরা যা বলেছি, তারা মেনে নিয়েছেন। অতীতে কখনো এমন আলোচনা হয়নি। এখানে নেতিবাচক কোনো বিষয় আমরা পাইনি। আমরা কল্পনাও করতে পারিনি, আজ আমাদের মধ্যে এতো সুন্দর আলোচনা হবে।

তিনি বলেন, এটা যদি হয়ে থাকে, তাহলে বাকিগুলো কী হতে পারে, নিজেরাই অনুমান করেন। এই ফলপ্রসূ আলোচনার জন্য আমরা খুবই আনন্দিত ও গর্বিত। এই দুই দেশের পারস্পরিক বন্ধন আরও দৃঢ় হবে।

ট্রানজিটে গিয়ে ওমরাহ করতে পারবেন, সেক্ষেত্রে অনুমতি কী আগেই নিয়ে নিতে হবে, জানতে চাইলে তিনি বলেন, অনুমতি আগেই নিতে হবে। অন অ্যারাইভাল ভিসা নাকি ভিসা নিয়ে যেতে হবে, প্রশ্নে তিনি বলেন, ইলেক্ট্রনিক ভিসা। তবে এই সুবিধা কেবল সৌদি এয়ারলাইনসের ক্ষেত্রে প্রয়োজ্য হবে।

অর্থাৎ যারা সৌদি এয়ারলাইনসে এই ভ্রমণ করবেন, তাদেরই কেবল সুবিধাটা দেয়া হবে। এছাড়া ওমরাও ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করা হয়েছে বলেও জানান তিনি।

 



আপনার মূল্যবান মতামত দিন: