২২ আগস্ট ঢাকায় সফরে যাচ্ছেন সৌদির হজ-ওমরাহ মন্ত্রী

মুনা নিউজ ডেস্ক | ২১ আগস্ট ২০২৩ ২১:৪২

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ : সংগৃহীত ছবি সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ : সংগৃহীত ছবি

বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের আমন্ত্রণে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ দুই দিনের সফরে বাংলাদেশ যাচ্ছেন। মূলত দেশটির ওমরাহ ব্যবস্থায় নতুন উদ্যোগসহ মক্কা ও মদিনায় পবিত্র দুই মসজিদের দর্শনার্থীদের জন্য আরও সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করতে তার এ সফর।

প্রায় এক যুগ পর সৌদি হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রীর বাংলাদেশ সফরকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে বলে জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ধর্ম মন্ত্রণায়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ’সৌদি হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী পাকিস্তান হয়ে বাংলাদেশে আসবেন। এটা একটা আঞ্চলিক সফর। এজন্য এ সফর বেশ গুরুত্বপূর্ণ। আল-রাবিয়াহ’র এটা প্রথম বাংলাদেশ সফর। প্রায় ১০ বছরের বেশি সময়ের মধ্যে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রী বাংলাদেশে আসেননি। কবে হজ ও ওমরাহ মন্ত্রী সফর করেছেন, সেটা আমাদের মনেও পড়ে না।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, সৌদি হজ ও ওমরাহ মন্ত্রী ইসলামাবাদ হয়ে ২২ আগস্ট, মঙ্গলবার রাতে ঢাকায় যাবেন। ঢাকা সফরকালে সৌদি দূতাবাসের আয়োজনে বসুন্ধরা কনভেনশন সেন্টারে হজ ও ওমরাহ সংক্রান্ত অ্যাপস নুসুক নিয়ে হজ এজেন্সিগুলোকে নিয়ে একটি মেলার আয়োজন করা হয়েছে। আল-রাবিয়াহ ওই মেলার উদ্বোধন করবেন।

মন্ত্রণালয়ের এ কর্মকর্তা জানান, আর ওমরাহর ক্ষেত্রে সৌদি সরকার কিছু সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে আমাদের চিঠির মাধ্যমে কিছু জানায়নি। তবে মুখে মুখে বলছে। যারা ওমরাহ করতে যাবেন, তাদের এজিন্সের কাছে যেতে হবে না। অনলাইনে আবেদন করে আগ্রহীরা সৌদি যেতে পারবেন। এ সমস্ত বিষয়ে তাদের জানানোর বিষয় রয়েছে। এসব বিষয় নিয়ে আলোচনা করতে তিনি আসছেন।

১৯ আগস্ট, শনিবার সৌদি রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ ও পাকিস্তান সফরে যাচ্ছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ। সৌদি আরবের ভিশন ২০৩০ অর্জনে পাকিস্তান ও বাংলাদেশ থেকে ওমরাহ পালনকারীদের সৌদি আরবে যাত্রা আরও সহজ করা এবং ধর্মীয় ও সাংস্কৃতিক ক্ষেত্রে তাদের অভিজ্ঞতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করতে দুই দেশের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

উল্লেখ্য, সৌদি হজ ও ওমরাহ মন্ত্রীর দায়িত্ব পালনের পাশাপাশি আল-রাবিয়াহ গড সার্ভিস প্রোগ্রাম কমিটিরও চেয়ারম্যান। ২০২১ সালের অক্টোবরে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-রাবিয়াহকে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রীর দায়িত্ব দেন। বর্তমান দায়িত্বের আগে আল-রাবিয়াহ সৌদি স্বাস্থ্যমন্ত্রী ছিলেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: