ইয়েমেনে অপহৃত বাংলাদেশি সুফিউল ১৮ মাস পর উদ্ধার

মুনা নিউজ ডেস্ক | ৯ আগস্ট ২০২৩ ১৮:১৭

সুফিউল আনাম : সংগৃহীত ছবি সুফিউল আনাম : সংগৃহীত ছবি


ইয়েমেনে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল–কায়েদার অপহৃত জাতিসংঘের কর্মকর্তা বাংলাদেশি লেফটেন্যান্ট কর্নেল (অব.) সুফিউল আনামকে উদ্ধার করা হয়েছে। অপহরণের দীর্ঘ ১৮ মাস পর ৮ আগস্ট, মঙ্গলবার উদ্ধার করা হয়। সুফিউল আনাম শারীরিকভাবে সুস্থ রয়েছেন বলে জানা গেছে। ৯ আগস্ট, বুধবার তাকে দেশে আনা হতে পারে। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ইয়েমেনে অপহৃত হওয়া সুফিউল আনামকে উদ্ধার করেছে বলে একটি সরকারি সূত্র বিষয়টি জানিয়েছে।

এদিকে উদ্ধার হওয়া সুফিউল আনামের পারিবারিক সূত্রে জানা গেছে, তিনি এখন সংযুক্ত আরব আমিরাতে আছেন। সেখানে তার প্রাথমিক শারীরিক পরীক্ষা করানো হয়েছে।

উদ্ধারের পর সংযুক্ত আরব আমিরাত অবস্থানরত সুফিউল আনামের সঙ্গে তার স্ত্রী ও সন্তানদের ফোনে কথা হয়েছে। সুফিউল আনামের স্ত্রী ও পরিবারের সদস্যরা এখন কানাডায় আছেন।

সুফিউল ইয়েমেনের এডেনে জাতিসংঘের নিরাপত্তা ও সুরক্ষা বিভাগের ফিল্ড সিকিউরিটি কো-অর্ডিনেশন অফিসার (প্রধান) হিসেবে কর্মরত ছিলেন। গত বছর ১১ ফেব্রুয়ারি যুদ্ধবিধ্বস্ত দেশটিতে কাজ করার সময় তিনি অপহৃত হন।

ওই দিন জাতিসংঘের একটি ফিল্ড মিশন শেষে এডেনে ফিরছিলেন সুফিউল আনামসহ জাতিসংঘের আরও পাঁচ কর্মী। সে সময় ইয়েমেনের মুদিয়াহ প্রদেশ থেকে জঙ্গি সংগঠন আল–কায়েদার সদস্যরা তাকে অপহরণ করে। সুফিউল আনামের মুক্তিপণ হিসেবে ৩০ লাখ ডলার দাবি করেছিল জঙ্গিগোষ্ঠীর সদস্যরা। গত জুনে আল-কায়েদা তাঁর একটি ভিডিও প্রকাশ করেছিল।



আপনার মূল্যবান মতামত দিন: