ভূমিকম্পে কাঁপল ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান, উৎপত্তিস্থল দোহার

মুনা নিউজ ডেস্ক | ৫ মে ২০২৩ ১৭:৪৫

সংগ্রহিত ছবি সংগ্রহিত ছবি

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শুক্রবার (৫ মে) সকাল ৫টা ৫৭ মিনিট ৮ সেকেন্ডে ভূমিকম্প অনুভূত হয়েছে। এর উৎপত্তিস্থল ছিল দোহার উপজেলায়। রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৩। এর উৎপত্তিস্থল রাজধানী থেকে প্রায় ৪২ কিলোমিটার দূরে দোহারে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস ওয়েবসাইট সূত্রে জানা গেছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৪ দশমিক ৩। যার গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার।ভূমিকম্পটি হালকা মাত্রার ছিল বলে তিনি জানান। ভূমিকম্পের উপকেন্দ্র ছিল ঢাকার দোহার থেকে ১৪ দশমিক ২ কিলোমিটার পশ্চিম–উত্তরপশ্চিমে, আজিমপুর থেকে ২৩ দশমিক ৪ কিলোমিটার উত্তর–উত্তরপূর্বে এবং নারায়ণগঞ্জ থেকে ২৪ দশমিক ৭ কিলোমিটার পূর্ব–উত্তরপূর্বে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা জানান, ভোর ৫টা ৫৭ মিনিট ৮ সেকেন্ডে ভূমিকম্প হয়েছে। এর উৎপত্তিস্থল ছিল আগারগাঁও ভূমিকম্প পরিমাপক কেন্দ্র থেকে ৩০ কিলোমিটার পূর্ব-দক্ষিণে দোহারে।

প্রাথমিকভাবে এ ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ভূমিকম্প অনুভূত হওয়ার খবর জানানো হয়েছে।
এর আগে সর্বশেষ গত ৩০ এপ্রিল দুপুর চট্টগ্রামে ৪ দশমিক ৬ মাত্রার ভূকম্পন অনুভূত হয়। ওই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মিয়ানমারের মাওলাই নামক স্থানে।



আপনার মূল্যবান মতামত দিন: