বাংলাদেশে সব পক্ষকে সংযম দেখানোর আহ্বান জাতিসংঘের বিশেষ দূতের

মুনা নিউজ ডেস্ক | ১ আগস্ট ২০২৩ ১৯:১০

জাতিসংঘের সভা-সমাবেশের অধিকারবিষয়ক বিশেষ দূত ক্লেমেন্ট ভউল : সংগৃহীত ছবি জাতিসংঘের সভা-সমাবেশের অধিকারবিষয়ক বিশেষ দূত ক্লেমেন্ট ভউল : সংগৃহীত ছবি


বাংলাদেশে চলমান বিক্ষোভে ক্রমবর্ধমান সহিংসতা ও গ্রেপ্তারের পরিপ্রেক্ষিতে সব পক্ষকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছেন জাতিসংঘের শান্তিপূর্ণ সমাবেশ ও সংগঠনের স্বাধীনতাবিষয়ক (এফওএএ) বিশেষ দূত ক্লেমেন্ট ভউল।

৩১ জুলাই, সোমবার এক টুইট বার্তায় ক্লেমেন্ট ভউল এ আহ্বান জানান।

টুইট বার্তায় ক্লেমেন্ট ভউল বলেন, শান্তিপূর্ণ সমাবেশের অধিকার নিশ্চিত ও অতিরিক্ত শক্তি প্রয়োগ থেকে বিরত থাকার বিষয়ে কর্তৃপক্ষের (বাংলাদেশ) দায়িত্বের কথা তিনি স্মরণ করিয়ে দিচ্ছেন।

ক্লেমেন্ট ভউল আরও বলেন, সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য ভিন্নমতের কণ্ঠস্বরকে সম্মান করা গুরুত্বপূর্ণ।

গত শনিবার রাজধানীর প্রবেশমুখগুলোয় অবস্থান কর্মসূচি দিয়েছিল বিরোধী দল বিএনপি। এই কর্মসূচিকে কেন্দ্র করে অন্তত পাঁচটি স্থানে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। এদিন ‘সতর্ক পাহারায়’ ছিলেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীরাও। লাঠিসোঁটা নিয়ে কোনো কোনো জায়গায় তাঁরা বিরোধী দলের সমর্থকদের সঙ্গে সংঘর্ষে জড়ান। সংঘর্ষে বিভিন্ন পক্ষের অনেকে আহত হন। বিএনপির অনেক নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়।

বাংলাদেশে গত সপ্তাহের এই রাজনৈতিক সহিংসতার ঘটনায় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্রও। যুক্তরাষ্ট্র বলেছে, রাজনৈতিক সহিংসতার পরিবেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতে পারে না। গতকাল যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন মুখপাত্র ম্যাথিউ মিলার।

 



আপনার মূল্যবান মতামত দিন: