ডলারের পরিবর্তে ভারতীয় রুপিতে বাংলাদেশে পণ্য রফতানি শুরু

মুনা নিউজ ডেস্ক | ২৬ জুলাই ২০২৩ ২০:০২

পেট্রাপোল স্থলবন্দরে রুপির বিনিময়ে বাংলাদেশ রফতানি শুরু : সংগৃহীত ছবি পেট্রাপোল স্থলবন্দরে রুপির বিনিময়ে বাংলাদেশ রফতানি শুরু : সংগৃহীত ছবি


ভারত-বাংলাদেশ বাণিজ্যের ক্ষেত্রে ঐতিহাসিক সিদ্ধান্ত। ২৫ জুলাই, মঙ্গলবার থেকে পরীক্ষামূলকভাবে শুরু হলো ডলারের পরিবর্তে ভারতীয় রুপির বিনিময়ে বাংলাদেশে পণ্য রফতানি। এই ঘটনায় খুশি ব্যবসায়ীরা। এদিন বিকাল থেকে পেট্রাপোল বন্দরে রুপির বিনিময়ে রফতানির কাজ শুরু হয়।

পেট্রাপোল বন্দর সূত্রে জানা গেছে, বাংলাদেশের স্বাধীনতার পর থেকে দু'দেশের মধ্যে ডলারের বিনিময়ে আমদানি ও রফতানির কাজ চলে এসেছে। মঙ্গলবার পরীক্ষামূলকভাবে কেবলমাত্র ভারত থেকে রফতানির ক্ষেত্রে রুপি ব্যবহার শুরু হয়েছে। এদিন বিকেলে চারটি ট্রাক এই প্রক্রিয়ায় রফতানি করা হয়।

অ্যাসিস্ট্যান্ট কমিশনার অব কাস্টম অনিল কুমার সিং জানিয়েছেন, ভারত-বাংলাদেশের মধ্যে দীর্ঘদিনের আমদানি- রফতানি সম্পর্ক। আমদানি-রফতানি করতে গেলে ডলারে কনভার্ট করতে হতো। সেই ক্ষেত্রে ডলারের একটা সমস্যা দেখা গিয়েছিল বাংলাদেশে। তাতে আমদানি-রফতানিতে দীর্ঘ সময় লাগতো। সেই কথা মাথায় রেখে রফতানিতে ডলারের পাশাপাশি ব্যবহার হবে রুপি। এতে করে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও উন্নত হবে।

ভারতীয় ক্লিয়ারিং এজেন্টের সম্পদাক কার্ত্তিক চক্রবর্তী বলেন, সত্যিই এটা ঐতিহাসিক সিদ্ধান্ত। ১৯৭১ সালের পর থেকে ভারত-বাংলাদেশ বাণিজ্যের ক্ষেত্রে ডলারের মাধ্যমে আমদানি-রফতানি চলে আসছে। এখন বাংলাদেশে ডলার কমে গেছে। এর ফলে বহু রফতানিকারীরা আমাদের দেশ থেকে পণ্য নিতে পারছেন না। প্রায় এক বছর ধরে এই নিয়ে দুদেশের মধ্যে আলোচনা শেষে আজ থেকে রুপিতে রফতানি শুরু হলো।



আপনার মূল্যবান মতামত দিন: