সিইউএফএল বন্ধ ৯ মাস, দৈনিক ক্ষতি তিন কোটি টাকা

মুনা নিউজ ডেস্ক | ১৮ জুলাই ২০২৩ ২২:৪৪

বাংলাদেশের বৃহত্তম সার কারখানা সিইউএফএল  : সংগৃহীত ছবি বাংলাদেশের বৃহত্তম সার কারখানা সিইউএফএল : সংগৃহীত ছবি


বাংলাদেশে গ্যাস সংকটে ৯ মাস ধরে বন্ধ রয়েছে চট্টগ্রামের আনোয়ারায় অবস্থিত দেশের রাষ্ট্রায়ত্ত ও বৃহত্তম সার কারখানা চিটাগং ইউরিয়া ফার্টিলাইজার কম্পানি লিমিটেড (সিইউএফএল)। এতে দৈনিক প্রায় তিন কোটি টাকা ক্ষতি হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কারখানাটি দৈনিক এক হাজার মেট্রিক টন অ্যামোনিয়া ও ১১শ মেট্রিক টন ইউরিয়া উৎপাদন করতে সক্ষম।

সিইউএফএল সূত্রে জানা যায়, গত বছরের ২২ নভেম্বর থেকে কারখানার বয়লারে আগুন লাগার পর থেকে সিইউএফএলের ইউরিয়া সার ও অ্যামোনিয়া উৎপাদন বন্ধ হয়ে যায়।

এরপর মেরামত করে আবার উৎপাদনে গেলেও গত ৫ মে থেকে গ্যাস সংকটের কারণে কারখানা বন্ধ হয়ে যায়। এ ছাড়া কারখানায় ক্যাটালিস্ট রিডাকশনের কাজ শেষ হয়েছে। কাজটি সুষ্ঠুভাবে সম্পাদন করতে এক মাসের জন্য নিরবচ্ছিন্নভাবে ৪২ এমএমসিএফডি গ্যাস প্রয়োজন। কিন্তু কারখানায় গ্যাস সরবারাহ বন্ধ থাকায় ক্যাটালিস্ট রিডাকশনের কাজটি শেষ হয়নি।

সিইউএফএলের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেছেন, গত বছরের নভেম্বরের ২২ তারিখ থেকে কারখানা যান্ত্রিক ত্রুটি ও গ্যাস সংকটের কারণে ৯ মাস বন্ধ রয়েছে। এতে দৈনিক প্রায় তিন কোটি টাকা ক্ষতি হচ্ছে। বিভিন্ন দপ্তরে চিঠি দিয়েও বিষটির সমাধান পাচ্ছি না। এতে রিডাকশনের গুণগত মান নষ্ট হওয়ার আশঙ্কা আছে।

ফলে কারখানাটিতে দীর্ঘমেয়াদি ঝুঁকি এবং বিপুল পরিমাণের আর্থিক ক্ষতিসহ সার উৎপাদনের উপযোগিতা বিনষ্ট হবে।

এ বিষয়ে জানতে চাইলে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, সার কারখানায় গ্যাস সরবারাহের বিষয়ে সরকার এবং বিসিআইসি থেকে নির্দিষ্ট বরাদ্দ রয়েছে। সে অনুযায়ী সিইউএফএলে গ্যাস সরবারাহের নির্দেশ এলে গ্যাস দেওয়া হবে।



আপনার মূল্যবান মতামত দিন: