বঙ্গবন্ধু টানেলের টোল সর্বোচ্চ এক হাজার, সর্বনিম্ন ২০০ টাকা

মুনা নিউজ ডেস্ক | ১৪ জুলাই ২০২৩ ১৮:২৫

বঙ্গবন্ধু টানেল : সংগৃহীত ছবি বঙ্গবন্ধু টানেল : সংগৃহীত ছবি


বাংলাদেশের কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে চট্টগ্রামের পতেঙ্গার সঙ্গে আনোয়ারকে যুক্ত করা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের টোল হার চূড়ান্ত করেছে সরকার। টানেল পারাপারে সর্বোচ্চ টোল নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা আর সর্বনিম্ন ২০০ টাকা। বৃহস্পতিবার জারি করা সেতু বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, মোট ১২ ধরনের যানবাহনের টোল দিতে হবে টানেলে। এর মধ্যে কার, জীপ ও পিকআপের জন্য টোল নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা টোল। মাইক্রোবাসের জন্য ২৫০ টাকা, ৩১ এর কম আসনের বাসের জন্য ৩০০ টাকা এবং ৩২ এর বেশি আসনের বাসের জন্য ৪০০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।

এছাড়া, ৩ এক্সেলের বাসের জন্য ৫০০ টাকা, ৫ টন পর্যন্ত ট্রাকের জন্য ৪০০ টাকা, ৫ থেকে ৮ টনের ট্রাকের জন্য ৫০০ টাকা এবং ৮ থেকে ১১ টনের ট্রাককে ৬০০ টাকা টোল দিতে হবে।

৩ এক্সেলের ট্রেইলারকে টোল দিতে হবে ৮০০ টাকা ও ৪ এক্সেলের ট্রেইলারের জন্য টোল ধরা হয়েছে ১০০০ টাকা। ৪ এক্সেলের বেশি ট্রেইলারকে ১০০০ হাজার টাকার সাথে প্রতি এক্সেলের জন্য দিতে হবে ২০০ টাকা করে টোল।

চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের নির্মান কাজ প্রায় শেষ। কয়েক মাসের মধ্যেই এই টানেল দিয়ে যান চলাচল শুরু হবে বলে আশা করছে সেতু বিভাগ।

কর্ণফুলী নদীর দুপারকে সংযুক্ত করে ওয়ান সিটি টু টাউন গড়ে তোলার লক্ষ্যে এই টানেলটি নির্মান করা হচ্ছে। ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানেলের প্রথম টিউবের নির্মাণকাজ উদ্বোধন করেন। পরের বছর দ্বিতীয় টিউবের নির্মানকাজ উদ্বোধন করেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মূল টানেলটির দৈর্ঘ্য ৩ দশমিক ৩২ কিলোমিটার।



আপনার মূল্যবান মতামত দিন: